আজ থেকে খুললো তারাপীঠ মন্দির, আগত পুণ্যার্থীদের মানতে হবে শর্ত

0
8

রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সাথে সাথে তারাপীঠ মন্দির কমিটি সর্বসাধারণের জন্য তারাপীঠ মন্দিরের দরজা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। গত মে মাসের ১৬ তারিখ থেকে বন্ধ হয়ে যায় মন্দিরের দরজা। এরপর দীর্ঘ একমাস সর্বসাধারণের জন্য মন্দিরের দরজা বন্ধ থাকার পর বুধবার জামাইষষ্ঠীর দিন পুনরায় মন্দিরের দরজা খুলে দেওয়া হলো। তবে এবার থেকে আগত পুণ্যার্থীদের মানতে হবে একাধিক শর্ত।

তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানিয়েছেন, “যেভাবে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছিল তাতে মন্দির কমিটি সর্বসাধারণের জন্য মন্দিরের দরজা বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। তবে বর্তমানে সংক্রমণের গ্রাফ কিছুটা কমে যাওয়ায় মন্দির কমিটির পুনরায় সর্বসাধারণের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে বর্তমান পরিস্থিতিতে আগত পুণ্যার্থীদের বেশকিছু শর্ত মেনে মন্দিরে প্রবেশ করতে হবে।”

তারাময় মুখোপাধ্যায় এটাও জানিয়েছেন, এখনকার পরিস্থিতি অনুযায়ী এই সকল শর্ত কতদিন আগত পুণ্যার্থীদের মেনে চলতে হবে তা এখনই বলা সম্ভব নয়। পরিস্থিতি স্বাভাবিক হলে মন্দির কমিটির সদস্যরা পুনরায় বৈঠক করবেন এবং শর্তের ক্ষেত্রে কি কি লাঘব করা যায় তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কি কি শর্ত মেনে মন্দিরে প্রবেশ করতে হবে?

১) মন্দির চত্বরে প্রবেশ করার আগেই স্যানিটাইজ করতে হবে। আগত পুণ্যার্থীদের এই ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করার জন্য তারাপীঠ মন্দির কমিটি তাদের নিজস্ব নিরাপত্তা রক্ষী নিয়োগ করেছে।

২) স্বাগত পুণ্যার্থীদের কারোর মুখে ফেস মাস্ক না থাকলে তাকে মন্দির তো দূরের কথা মন্দির চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। কড়া নিরাপত্তা ব্যবস্থায় নজরদারি চালাবে মন্দিরের নিরাপত্তাকর্মীরা।

৩) গর্ভগৃহে প্রবেশ করার অনুমতি দেওয়া হলেও পূণ্যার্থীদের তাদের পূজোর সামগ্রী মন্দিরের সেবায়েতদের দিতে হবে। তারা পুজো করিয়ে পূজোর সামগ্রী পূণ্যার্থীদের হাতে তুলে দেবেন।

৪) মোবাইল অথবা স্মার্টফোন নিয়ে গর্ভগৃহে প্রবেশ করা যাবে না। মূলত গর্ভগৃহে প্রবেশ করে ছবি তোলা থেকে পুণ্যার্থীদের বিরত থাকার জন্যই মন্দির কমিটির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৫) তারা মাকে স্পর্শ করা যাবে না। পরিবর্তে গর্ভগৃহের সামনে তারা মায়ের চরণ যুগল থাকবে তা স্পর্শ ও প্রণাম করে গর্ভগৃহে কোনরকম ভিড় না বাড়িয়ে দ্রুত গর্ভগৃহ ত্যাগ করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে